Thursday, Oct 26 2017

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগে এক মেস মালিককে আটক করেছে পুলিশ।

Thursday, Oct 26 2017

মিরপুর (কুষ্টিয়া) সংবাদদাতা: কুষ্টিয়ায় চলতি বছরে প্রায় ২ হাজার হেক্টর জমির রোপা আমন ধানের ক্ষতি হয়েছে।

Thursday, Oct 26 2017

শিবগঞ্জ (বগুড়) সংবাদদাতা: বগুড়ার শিবগঞ্জ মোকামতলা ইউনিয়নের হতদরিদ্র গবীর ও দুস্থদের মাঝে বরাদ্দকৃত ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

Friday, Oct 06 2017

নওগাঁর পোরশায় ১৬ বছরের এক কিশোরী গণধর্ষণের স্বীকার হয়েছে। ধর্ষণের স্বীকার ওই কিশোরীকে আলামত পরীক্ষার জন্য নওগাঁ সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

Friday, Oct 06 2017

জয়পুরহাট পৌর শহরের খঞ্জনপুর এলাকা থেকে শামীম হোসেন (৩৫) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে মরদেহটি উদ্ধার করা হয়।

Wednesday, Sep 20 2017


মদন (নেত্রকোনা) সংবাদদাতা : আকাল বন্যা ও পাহাড়ি ঢলে নেত্রকোনার মদন উপজেলায় বোরো ধান ক্ষতির পর কৃষকরা ঘুরে দাঁড়ানোর লক্ষে ধীর গতিতে পানি নামার সাথে সাথেই অসময়ে রোপা আমন  জমিতে ব্যস্ত সময় পার করছেন। তবে অসময়ে ধীর গতিতে পানি নামায় এবার আমন ধানের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা দেখা দিয়েছে।

এলাকাবাসী ও কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বোরো মৌসূমে এ উপজেলায়  ২৩ হাজার ৯শ ৭৫ বোরো কৃষকের প্রায় ২শ কোটি টাকার ধান ক্ষতি হয়।  অনেক কৃষক একচটাক ধানও ঘরে তুলতে পারেনি। ফলে বর্তমানে এলাকায় চরম অর্থ ও  খাদ্যাভাব দেখা দিয়েছে। কৃষকগণ পূর্ব পুরুষের পেশা কৃষি ধরে রাখার লক্ষ্যে এবং পরিবার পরিজনদেরকে ভরণ পোষন করার জন্য অসময় আশ্বিন মাসে দেনা ও দাদন করে  আমন ধান রোপনের চেষ্টা চালাচ্ছেন। তবে পানি নামতে বিলম্ভ হওয়ায় কৃষকগণ খুবই দুশ্চিন্তায় রয়েছে এবং আমনে রক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় আশংকা দেখা দিয়েছে। চলতি অর্থ বছরে মদন উপজেলার ৬ ইউনিয়নে স্থানীয় ও উফশি জাতের ৯হাজার ২শ হেক্টর রোপা আমন ধান চাষে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলেও রোপন করা হয়েছে মাত্র ১ হাজার ৭শ ৫০ হেক্টর।

ফতেপুর গ্রামের আমন কৃষক আব্দুল জব্বার, ইঞ্জিল খাঁ, কলেজ মিয়া, লাই মিয়া, রুহুল আমিন, ফয়েজ আহম্মেদ হৃদয় জানান, বোরো ধান বিনষ্ট হওয়ার পর সব হারিয়ে দেনা করে পরিবারে সদস্যদেরকে রক্ষা করার লক্ষ্যে অসময়ে আশ্বিন মাসে যে সব জমি থেকে পানি নামছে সে গুলো রোপন শুরু করেছি। রোপা আমন ধান উৎপাদন না হলে বোরো আবাদে বাধা প্রাপ্ত হয়ে এ এলাকায় চরম অর্থ ও খাদ্য সংকটে পড়বে কৃষক পরিবার গুলো। 

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ গোলাম রাসূল জানান, এবার বন্যার পানি নামতে বিলম্ব ঘটায় আমন চাষ ব্যাহত হচ্ছে। তবে পানি দ্রæত নেমে গেলে কৃষকগণ অসময়ে অনেক জমিতেই ধান রোপন করবেন। কৃষি বিভাগের মাঠ কর্মীগণ সব সময়  জমিতে কৃষকদের সাথে যোগাযোগ রাখছেন।

উপজেলা চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম আকন্দ জানান, বোরো ধান ক্ষতির পর আমন ধান চাষ করার সম্ভাবনা না থাকায় এলাকার কৃষকদের মধ্যে চরম অর্থ ও খাদ্য সংকট দেখা দিবে। সরকার যুগপোযুগী ব্যবস্থা গ্রহন না করলে এই  এলাকার বহু কৃষক ভূমিহীনে পরিণত হবে।  

Subscribe to our newsletter

ইভেন্ট

ছবি ও ভিডিও

Style Setting

Fonts

Layouts

Direction

Template Widths

px  %

px  %