Monday, Nov 13 2017

বিস্ফোরণের সময় পুরো এলাকা কেঁপে ওঠে। বিস্ফোরণস্থলে গর্ত সৃষ্টি হয়। মাটি ছড়িয়ে পড়ে চারপাশে।

Sunday, Oct 29 2017

যশোর সংবাদদাতা: যশোর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মনোয়ার হোসেন ইমনকে (৩২) গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

Friday, Oct 06 2017

কুষ্টিয়ার মিরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অাওয়ামী লীগের দু'পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় শহীদুল ইসলাম হক (৫০) নামে একজন নিহত ও উভয় পক্ষের অন্তত ৫ জন অাহত হয়েছেন।

Wednesday, Sep 20 2017





যশোর সংবাদদাতা : মনিরামপুরে বন্যাকবলিত এলাকায় শামুক কুড়িয়ে বিক্রি করেই চলছে বানভাসী কয়েকশ’ পরিবারের সংসার। বানভাসীদের সন্তান-সন্তনাতিদের মুখে দু’মুঠো খাবার জোগাতে প্রতিদিন কাক ডাকা ভোরে পাশের বিলে গিয়ে শামুক কুড়িয়ে বিক্রি করছেন বানভাসী বিভিন্ন বয়সী নারী। শামুক ঘেরের মাছের খাদ্য হিসেবে এ অঞ্চলে ব্যাপকভাবে প্রচলিত রয়েছে।
সরেজমিন আমিনপুর গ্রামে গেলে দেখা যায়, উপজেলার হাসাডাঙ্গা, নাগোরঘোপ, চাপাকোনা, কুলটিয়া, হাটগাছাসহ বানভাসী কয়েকশ’ পরিবারের শামুক বিক্রি করে চালাচ্ছে সংসার। পার্শ্ববর্তী বিল থেকে বস্তা, ব্যাগ ভর্তি শামুক নিয়ে রাস্তায় উঠছে বিভিন্ন বয়সী নারীরা। ওই শামুক কেনার জন্য নছিমন-করিমন নিয়ে রাস্তায় অপেক্ষায় আছেন শামুকের ব্যাপারীরা। এসময় কথা হয় রহিমা বেগম নামের ষাটোর্দ্ধ এক গৃহবধূর সাথে। তিনি বলেন, এখনো বিল-খালে পানি, গ্রামের রাস্তা ভেঙ্গে খানা-খন্দ পরিনত হয়ে গেছে, যে কারনে ভ্যান গাড়ি চালাতে পারছে না স্বামী।
ছেলে-মেয়েদের মুখে খাবার তুলে দিতিই বাধ্য হয়ে কাক ডাকা ভোরে চলে যায় পাশের বিলে শামুক কুড়াতে। এই শামুক বিক্রি করেই কোন রকম চলছে সংসার। সখিনা বেগম নামের আরেক গৃহবধূ বলেন, বন্যায় সব শেষ করে দিয়েছে। বিলের পচাঁ পানিতে নেমে চর্মরোগে আক্রান্ত হলেও সংসারের খরচ জোগাতে শামুক কুড়ানো ছাড়া এই মুহুর্তে আর কিছুই করার নেই। গৃহবধূ রেশমা বলেন, ভোর ও বিকেলে দু’বেলা শামুক কুড়িয়ে কেজি প্রতি ৫ টাকা বিক্রি করে প্রতিদিন প্রায় এক থেকে দেড়শ’ টাকা আয় হয়। নারীদের পাশাপাশি বাড়ির কর্তা ছাড়াও স্কুল পড়–য়া ছেলে-মেয়েরাও বাবা-মায়ের সাথে শামুক কুড়ায়। এসময় পাশ্ববর্তী ময়নাবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে পড়–য়া সামিউল, বিলকিস খাতুন জানায়, ঘরে খাবার নেই-তাই বাধ্য হয়ে বাবা মায়ের সাথে শামুক কুড়াতে যায়।
শামুক কিনতে আসা ব্যাপারী উজ্জ্বল মন্ডল, আলমগীর হোসেন বলেন, তাদের কাছ থেকে শামুক কিনে তা খুলনা জেলার বর্ণী, শৈলগাতি, কপালিয়াসহ বিভিন্ন মোকামে তারা বিক্রি করেন। এ শামুক ঘেরের মাছের খাদ্য হিসেবে কিনেন ঘের মালিকরা। এ থেকে তারা খরচ বাদে প্রতিদিন পনেরশ’ থেকে দুই হাজার টাকা লাভ করে থাকেন।


Subscribe to our newsletter

ইভেন্ট

ছবি ও ভিডিও

Style Setting

Fonts

Layouts

Direction

Template Widths

px  %

px  %