অবশেষে জ্যাকব জুমার পদত্যাগ

আন্তর্জাতিক
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

অবশেষে জ্যাকব জুমার পদত্যাগ

অনলাইন ডেস্ক: নিজ দলের অব্যাহত চাপের মুখে টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জুমা ওই ভাষণে বলেন, দলের সিদ্ধান্ত অনুযায়ী পদত্যাগ করলেও মেনে নিলেও এর সঙ্গে একমত নন তিনি। এর আগে ক্ষমতাসীন দল এনএনসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় পদত্যাগ না করলে সংসদে আস্থা ভোটের মোকাবিলা করতে হবে তাকে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জ্যাকব জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এর আগে বুধবার জুমার ব্যবসায়ী বন্ধু হিসেবে পরিচিত গুপ্তা পরিবারের বাড়িতে অভিযান চালায় পুলিশের বিশেষ শাখা। গ্রেফতার করা হয়েছে ওই পরিবারের এক সদস্যকে।

জ্যাকব জুমার বর্তমান প্রেসিডেন্ট পদের মেয়াদ ২০১৯ সালের নির্বাচন পর্যন্ত। তবে ফরাসি অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে ঘুষ লেনদেনের অভিযোগ ওঠার পর গত বছরের ডিসেম্বরে দলের সভাপতির দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হয়েছিলেন তিনি। এরপর ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে নতুন সভাপতির দায়িত্ব দেওয়া হলে দলের শীর্ষ কোনও পদে না থেকেও প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন জুমা। সম্প্রতি তার ওপর পদত্যাগের চার জোরালো হতে থাকে।

এখন তার পদত্যাগের পর পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে রামাফোসাই দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছে।