ঝাঁজ কমছে পেঁয়াজে, অস্বস্তি রয়ে গেছে চালে

অর্থনীতি
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

ঝাঁজ কমছে পেঁয়াজে, অস্বস্তি রয়ে গেছে চালে

অনলাইন ডেস্ক: দীর্ঘ সময় বাজারে তাণ্ডব দেখালেও এবার কমতে শুরু করেছে বাঙালি রসনার অন্যতম অনুষঙ্গ পেঁয়াজের দর। চাল ছাড়া বিভিন্ন ধরনের মৌসুমি সবজি ও কাঁচা মরিচের দামও স্বস্তি দিচ্ছে মানুষকে। দাম না কমলেও স্থিতিশীল রয়েছে মাছ-মাংসসহ অন্যান্য নিত্যপণ্যের।

সংশ্লিষ্টরা বলছেন, এখনও স্বাভাবিক পর্যায়ে না এলেও দাম কমতে শুরু করায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ক্রেতারা। সরবরাহ বাড়ায় ও আমদানি করা পেঁয়াজের দাম কমায় বাজারে পর্যাপ্ত পণ্য আসছে। তাই কম দামে বিক্রি করা যাচ্ছে।

সাপ্তাহিক ছুটির দিন গত শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডি ১৫ নম্বরেরর খুচরা কাঁচাবাজার ও মোহাম্মদপুর কাঁচাবাজারের পাইকারি এবং খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

ক্রেতাদের স্বস্তি দিচ্ছে সবজির দাম। ছবি: পাইকারি বাজার ঘুরে জানা যায়, কেজি প্রতি দেশি ও আমদানি করা পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে এ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি।

যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৬৫ টাকা। রাজধানীর কোনো কোনো বাজারে দেশি পেঁয়াজ ৭০ টাকা বিক্রি হয়, আর ভারতীয় পেঁয়াজ কেজিতে ছিল ৬০ থেকে ৬৫ টাকা।

তবে এখনও রাজধানীর বিভিন্ন বাজারের অনেক দোকানে দেশি পেঁয়াজ ৫৫ ও আমদানি করা ৫০ টাকায় করে বিক্রি করছেন দোকানিরা।

এ বিষয়ে মোহাম্মদপুর কাঁচাবাজারের পাইকারি বিক্রেতা রাব্বানী মিয়া, গত সপ্তাহের শেষ থেকেই আমদানি করা পেঁয়াজের আমদানি মূল্য অনেক কমে গেছে। ফলে আমরাও কম দামে বিক্রি করতে পারছি।

‘সামনের দিনগুলোতে পেঁয়াজের দাম কমে স্বাভাবিক পর্যায়ে চলে আসবে,’ বলেও জানান তিনি।

একই কথা জানালেন ধানমন্ডি-১৫ নম্বরেরর খুচরা বিক্রেতা ফখরুল ইসলামও।

এদিকে সপ্তাহিক ছুটির দিনে বাজার করতে আসা রাজধানীর বিভিন্ন শ্রেণি-পেশার ক্রেতারা সবজির বাজারে স্বস্তি পাচ্ছেন এ সপ্তাহেও। দাম না কমলেও গত সপ্তাহের মতো এ সপ্তাহেও একই দামে সবজি বিক্রি হচ্ছে, সরবরাহও পর্যাপ্ত।