দুই বাসে আগুন দিল কারা

ফেনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরের পাশে থেমে থাকা দুটি বাসে কারা আগুন দিয়েছে- তা নিয়ে সংবাদ সম্মেলন করে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি নেতারা। এ নাশকতায় জড়িতদের এখনও চিহ্নিত করতে পারেননি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে নানা আলামত থেকে পুলিশ বলছে, এটি পরিকল্পিত ঘটনা। এ নিয়ে তারা অনুসন্ধান শুরু করেছে। বাস দুটির চালকসহ পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের কাছ থেকে কিছু তথ্য পাওয়া গেছে। তবে গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ওই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, আগুনে পুড়ে যাওয়া শান্ত পরিবহনের বাস দুটির মালিক ফেনী শ্রমিক দলের নেতা মিলন ওরফে হাতু মিলন। ঘটনার সময় তিনি খালেদা জিয়ার গাড়িবহরে ছিলেন।

ফেনী জেলা পুলিশের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপারসনের গাড়িবহর ওই এলাকা অতিক্রমের সময় রাস্তার দুই পাশে লাঠিসোটা নিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের অনেক নেতাকর্মী অবস্থান করছিলেন।

এ ছাড়া স্থানীয় নেতারা মোটরসাইকেল ও মাইক্রোবাস নিয়ে গাড়িবহরের আগে ছিলেন। এ অবস্থায় বাইরে থেকে কেউ এসে এমন নাশকতা করতে পারে কি-না সে প্রশ্নও উঠেছে। পুলিশ সব দিক বিবেচনায় নিয়ে তদন্ত করছে।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. মনিরুজ্জামান সমকালকে বলেন, যেখানে আগুন দেওয়া হয়েছে, সেখানে বাস দুটি থাকাই অস্বাভাবিক। সড়কের উল্টো দিকে বাস দুটি রঙ পার্কিংয়ে ছিল। সাধারণত কেউ কোনো গাড়ি পার্কিং করলে তা রাস্তার পাশে রাখে। কিন্তু আগুনে পুড়ে যাওয়া বাস দুটি সড়ক বিভাজকের পাশে ছিল। এ থেকে মনে হচ্ছে, বাস দুটি জ্বালিয়ে দেওয়ার জন্য পরিকল্পিতভাবেই রাখা হয়েছিল।

ডিআইজি বলেন, বাসে আগুন দেওয়ার সঙ্গে যারাই জড়িত থাক না কেন, তাদের ছাড় দেওয়া হবে না। দুর্বৃত্তদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে। ফেনী জেলার এসপিকে তিনি সে নির্দেশনাও দিয়েছেন। ঘটনাস্থলে কোনো সিসিটিভি ছিল না। তবে আশপাশে কোনো সিসিটিভি রয়েছে কি-না, থাকলে তাতে দুর্বৃত্তদের কোনো ফুটেজ পাওয়া যায় কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে।

আলামত বিশ্নেষণে পুলিশ বলছে, অতি দ্রুত বাস দুটিতে দাউ দাউ করে আগুন ধরে যায়। এ থেকে ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা বাস দুটিতে পেট্রোল বোমা ছুড়েছিল। অন্তত চারটি বোমা ছোড়া হতে পারে।

ফেনী পুলিশের একটি সূত্র জানায়, এর আগেও বিভিন্ন সময় গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। যারা এ ধরনের নাশকতায় জড়িত তাদের বিষয়ে খোঁজ-খবর নেওয়া হয়েছে। তা ছাড়া জিজ্ঞাসাবাদের জন্য গাড়ি দুটির চালকসহ আটক পাঁচজন বেশ কিছু তথ্য দিয়েছে। তাদের তথ্য যাচাই করা হচ্ছে। নজরদারিতে রয়েছেন বাস দুটির মালিক শ্রমিক দল নেতা মিলন।

কক্সবাজারে রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ শেষে ঢাকায় ফেরার পথে গত মঙ্গলবার বিকেলে ফেনী শহরের মহীপাল এলাকায় বিএনপি চেয়ারপারসনের গাড়িবহরের পাশে বাস দুটিতে আগুন দেওয়া হয়। তবে এতে কেউ হতাহত হয়নি। এ ছাড়া গত শনিবার কক্সবাজারে যাওয়ার পথেও খালেদা জিয়ার বহরে থাকা সাংবাদিকদের ওপর হামলা হয়। ওই দুটি ঘটনা নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে ফেনীর রাজনীতি।

স্থানীয় অধিবাসী মফিজুর রহমান জানান, ঘটনার সময় মহীপালে বিএনপি কর্মীদের ভিড় ঠেলে অন্য কারও পক্ষে বোমা মারা অবিশ্বাস্য ঘটনা। আর যদি যুবলীগ-ছাত্রলীগের কেউ বোমা মারতে যায়, তাকে বিএনপি নেতাকর্মীদের চেনার কথা।

জানতে চাইলে বিএনপি জেলা সভাপতি আবু তাহের দাবি করেন, বিএনপি নেতাকর্মীরা বর্ম তৈরি করেছে সত্য, তবে খালেদা জিয়াকে দেখে সবার নজর সামনের দিকে ছিল। পেছনে ছাত্রলীগ-যুবলীগ ঘাপটি মেরে ছিল। তাদের নিশানা ছিল খালেদা জিয়ার গাড়ি। কিন্তু বিএনপির ঢল দেখে তারা বোমা ফাটিয়ে পালিয়ে যায়।

পুলিশের মামলা, অভিযোগ বিএনপির বিরুদ্ধে :পেট্রোল বোমা ছুড়ে বাস পোড়ানোর ঘটনায় গতকাল রাতে ফেনী থানার এসআই নূরুল হক বাদী হয়ে জেলা ছাত্রদলের সভাপতি নঈম উদ্দিন চৌধুরী বরাত ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন মামুনসহ ২৯ জনকে আসামি করে মামলা করেছে। এর আগে শনিবারের হামলায় মঙ্গলবার রাতে ফেনী কোর্ট পুলিশের পরিদর্শক এ কে নজিবুল ইসলাম অজ্ঞাতপরিচয় ২০-২৫ জনকে আসামি করেছে আরেকটি মামলা করেন। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে গতকাল ছয়জনকে আদালতে হাজির করা হয়। তারা হলেন- যমুনা পরিবহনের মালিক আবুল কাসেম মানিক, চালক আবুল কাসেম, চৌদ্দগ্রাম ট্রান্সপোর্টের চন্দন ভৌমিক, চালক হারুনর রশিদ, ফাজিলপুর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি নূরে ছালাম মিলন ও ছাত্রদলকর্মী পেয়ার আহাম্মদ। তাদের কারাগারে পাঠানোর দির্দেশ দিয়েছেন আদালত। মামলার এজাহারে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে ফেনী জেলা বিএনপিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সাবেক দুই এমপি জয়নাল আবেদীন ভিপি ও রেহানা আক্তার রানুর মধ্যে বিরোধ চলছিল। ফেনী সার্কিট হাউসে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎকে কেন্দ্র করে দুই গ্রুপের বিরোধে নতুন মাত্রা যুক্ত হয়। ওই কোন্দলের জের ধরে উভয় পক্ষের যে কোনো একটি হামলা করেছে।

পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন :এদিকে গতকাল সকালে ফেনীর একটি হোটেলে আওয়ামী লীগ দলীয় এমপি নিজাম উদ্দিন হাজারী সংবাদ সম্মেলন করেন। তিনি দাবি করেন, শনিবার খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনা বিএনপির অভ্যন্তরীণ কোন্দলের ফসল। বিএনপি দেশকে অস্থিতিশীল করতেই এই হামলা করেছে।

সাংবাদিকরা এমপিকে জানান, টিভি ফুটেজ ও গণমাধ্যমে হামলাকারীদের মধ্যে শর্শদী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওসমান গণি রিয়েল, ফেনী কলেজ ছাত্রলীগ সদস্য সবুজ ভূঞা, শর্শদী মাদ্রাসা কমিটি ছাত্রলীগ সাধারণ সম্পাদক ফরহাদকে দেখা গেছে। উত্তরে নিজাম হাজারী বলেন, একদল বিএনপি সমর্থক সাংবাদিকদের গাড়িবহরে হামলা করতে গেলে ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীরা তা প্রতিহত করেছে। এ হামলায় ফেনী সদর থানার কালিদহ ইউনিয়ন ছাত্রদলের সহসভাপতি সোহাগ ভূঞা জড়িত।

নিজাম হাজারী বলেন, মঙ্গলবার খালেদা জিয়ার গাড়িবহর মহীপাল পার হওয়ার পর সশস্ত্র ছাত্রদল-যুবদল নেতাকর্মীরা যাত্রীবাহী দুটি বাসে পেট্রোল বোমা ছুড়ে গাড়ি পুড়িয়ে দেয়। এ সময় তারা বিভিন্ন সড়কে বাস-মিনিবাস, মাইক্রোবাস ও অটোরিকশা ভাংচুর করে।

অপরদিকে বিকেলে জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের অভিযোগের জবাব দেয় জেলা বিএনপি। জেলা বিএনপি গাড়িবহরে হামলার ঘটনায় পুলিশের মামলা প্রসঙ্গে জানায়, ভিপি জয়নাল গ্রুপ ও রানু গ্রুপ নামের কোনো কিছুর অস্তিত্ব নেই। পুলিশ হামলার ঘটনাকে ভিন্ন দিকে নিতে মিথ্যা অভিযোগ করেছে। সংবাদ সম্মেলনে জয়নাল আবেদীন ভিপি ও রেহানা আক্তার রানু দাঁড়িয়ে অভিন্ন কণ্ঠে জানান, তাদের মধ্যে কোনো বিরোধ বা গ্রুপিং নেই। গাড়িবহরে হামলা ও পেট্রোল বোমা নিক্ষেপ আওয়ামী লীগের দেউলিয়া রাজনীতির ফসল। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন মিস্টার প্রমুখ।

Read 62 times
Rate this item
(0 votes)
Published in রাজনীতি
Super User

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Mauris hendrerit justo a massa dapibus a vehicula tellus suscipit. Maecenas non elementum diam.
Website: smartaddons.com

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.

যারা অনলাইনে আছেন

We have 275 guests and 24 members online

  • seridockgidengue
  • slimarareazinis
  • cyctactfempsegenba
  • preachtalivimycwa
  • rutprbasinadpos
  • chondluvikiwolsnu
  • kannsendbedcompbrus
  • voordiascuzdotha
  • miledguifinba
  • marciathomas752045631
  • joshzkw38358734
  • colins511304520
  • rhondasadlier4436
  • esmeraldamcvey66355
  • nilaswadling26107
  • claudioconnell46
  • selenasaiz08152860896
  • uwhir9bilx
  • j6k1voz0qwvj9s
  • 7unhab3d28vvchk
  • 9z6jp7nrxocawl
  • 4m7nsxubku9vw25
  • kathrinlennon3524
  • 5i5m63xxl6z

Subscribe to our newsletter

ইভেন্ট

ছবি ও ভিডিও

Style Setting

Fonts

Layouts

Direction

Template Widths

px  %

px  %