পদ্মা সেতুর উপরে বসল দ্বিতীয় স্প্যান

জাতীয়
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান ৭বি (সুপার স্ট্রাকচার) ৩৮ ও ৩৯ নং পিয়ারের ওপর স্থাপন করা হয়েছে। 

দ্বিতীয় স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হলো। প্রথম স্প্যান বসানোর প্রায় চার মাস পর দ্বিতীয় স্প্যানটি স্থাপন করা হলো। 

 

শনিবার(২৭ জানুয়ারি) সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষ্ঠানিকতা। এর আগেই স্প্যানটি ৩৮ ও ৩৯ নং পিয়ারের মাঝামাঝি নিয়ে আসা হয়। দুপুর ১২টার দিকে ধূসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি দুই পিলারের লিফটিং ফ্রেম ও বেয়ারিংয়ের ওপর বাসানো হয়।

 

পদ্মা সেতুর প্রকৌশলীরা জানান, ৩৫ নং পিলার এলাকা থেকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার স্প্যানটি ক্রেনে করে নিয়ে যাওয়া হয় ৩৮ ও ৩৯ নং পিলার এলাকায়। ৩৮ নং পিলারের সঙ্গে ৭বি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে। এরইমধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। স্প্যানটি পিয়ারের ওপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে।  সব কিছু মিলিয়ে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে।

 

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। এরপর, বিভিন্ন সমস্যার কারণে আর কোনও স্প্যান বসানো সম্ভব হয়ে ওঠেনি। দ্বিতীয় স্প্যানটি বসানো হওয়ায় এখন সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হলো।