ইসরায়েলি অবরোধে প্রাণ হারিয়েছে হাজারের বেশি ফিলিস্তিনি

আন্তর্জাতিক
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

ইসরায়েলি অবরোধে প্রাণ হারিয়েছে হাজারের বেশি ফিলিস্তিনি

অনলাইন ডেস্ক: গাজা উপত্যকায় ইসরায়েলি অবরোধে এক হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। সেখানকার দাতব্য সংগঠনগুলোর সমন্বয়কারী আহমেদ আল কুর্দ রোববার এক বিবৃতিতে জানিয়েছেন, অবরোধের কারণে চিকিৎসা সেবা ব্যহত হওয়ায় গত কয়েকদিনে জন্ম নেয়া অপরিণত পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। খবর আল জাজিরা।

অবরোধের কারণে গাজার স্বাস্থ্য অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। স্বাস্থ্য অবস্থার অবনতি, চিকিৎসা সামগ্রীর অপ্রতুলতা এবং বিভিন্ন স্থানে ওষুধ না পৌঁছানোর কারণে ৪৫০ জনের মৃত্যু হয়েছে।

অবরোধের কারণে গাজাবাসী বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। সেখানে পানি ও বিদ্যুৎ সরবরাহের ঘাটতি ছাড়াও চিকিৎসা সামগ্রী এবং ওষুধের ঘাটতির কারণে চিকিৎসকরা গুরুত্বপূর্ণ অপারেশনও করতে পারছেন না।

আহমেদ আল কুর্দ জানিয়েছেন, ২০০৬ সাল থেকে বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা ব্যবহারের কারণে বিভিন্ন দুর্ঘটনায় গাজা উপত্যকায় ১শ জনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, মোমবাতি, জ্বালানী এবং জেনারেটর ব্যবহারের কারণে অগ্নিকাণ্ডের ঘটনায় শিশু এবং বয়স্ক বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।

এছাড়া কৃষিজমিতে কাজ করতে গিয়ে, মাছ ধরার সময় এবং বাণিজ্যিক টানেলে কাজ করার সময় আরও ৩৫০ জনের মৃত্যু হয়েছে। রোববার নৌকায় ইসরায়েলি নৌবাহিনীর গুলিতে এক জেলে নিহত হয়েছে। আরও দুই জেলে আহত হয়েছে।