আজ ভারত সফরে আসছেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

আজ ভারত সফরে আসছেন ইরানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক: আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির তিন দিনের ভারত সফর। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট রুহানির এ সফরের কার্যসূচি ঘোষণা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বৃহস্পতিবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় সফর শুরু করবেন। প্রেসিডেন্ট রুহানিকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানোর পর তিনি ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন।

এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যুতে কথা হবে।রুহানির নয়াদিল্লি সফর সম্পর্কে ভারতের দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেস লিখেছে- এ সফরে ইরানের চবাহার বন্দর উন্নয়নে দুই দেশের মধ্যে ৫০ কোটি ডলারের চুক্তি হতে পারে। সেই সঙ্গে সাগরের তলদেশে পাইপলাইন স্থাপনের মাধ্যমে ইরানের গ্যাস ভারতে আনার সম্ভাব্যতা নিয়েও আলোচনা হবে।

এ ছাড়া ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ সফর সম্পর্কে লিখেছে, শুক্রবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হায়দারাবাদ জামে মসজিদে জুমার নামাজ আদায় করবেন এবং সেখানে সমবেত মুসল্লিদের উদ্দেশে বক্তব্য রাখবেন।