ওআইসি পর্যটনমন্ত্রীদের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

জাতীয়
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

ওআইসি পর্যটনমন্ত্রীদের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

অনলাইন ডেস্ক: বাংলাদেশে প্রথমবারের মতো ওআইসিভুক্ত মুসলিম দেশগুলোর পর্যটনমন্ত্রীদের সম্মেলন (আইসিটিএম) সোমবার শুরু হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিন দিনের এই সম্মেলনে ২৫টি দেশের উচ্চ পর্যায়ের শতাধিক প্রতিনিধি ও ১৫ দেশের পর্যটনমন্ত্রী অংশ নিচ্ছেন। সোমবার সম্মেলনে কারিগরি পর্যায়ে বিশেষজ্ঞদের কয়েকটি পর্বে আলোচনা হয়েছে। সম্মেলনে ইসলামি হেরিটেজ ও কালচার, রিলিজিয়াস ট্যুরিজম ও হালাল ট্যুরিজ এবং টেকসই উন্নয়নে পর্যটনের ভূমিকা বিষয়ক বিভিন্ন রাউন্ড টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

বুধবার ঢাকা ঘোষণা ও টেকনিক্যাল ট্যুরের মধ্যদিয়ে এ সম্মেলন শেষ হবে।

এ সম্মেলন উপলক্ষে রোববার সকালে সচিবালয়ে এক প্রেস কনফারেন্সে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল বলেন, সদস্য দেশগুলির মধ্যে পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে একটি অভিন্ন প্ল্যাটফর্ম, তথ্য বিনিময়, অভিজ্ঞতা শেয়ারিং ও সহযোগিতার মাধ্যমে পর্যটনের ক্ষেত্রে নতুন ভাবনা ও পদক্ষেপের সুযোগ সৃষ্টি ও পর্যটনের উন্নয়নে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়নে এ সম্মেলন বিশেষ ভূমিকা পালন করবে।

সম্মেলন থেকে বাংলাদেশে ওআইসির একটি পর্যটন প্রশিক্ষণ ইনস্টিটিউট ও ঢাকাকে ট্যুরিজম সিটি হিসেবে ঘোষণার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

ওআইসিভুক্ত ৫৭টি দেশের মধ্যে পর্যটনবিষয়ক সহযোগিতা বাড়ানো এবং বিশ্বে পর্যটন শিল্পের বিকাশে মুসলিম দেশগুলোর একসঙ্গে কাজ করার প্রত্যয়ে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। সম্মেলনে পর্যটন শিল্পকে নিয়ে নতুন নতুন কর্মপরিকল্পনা নেয়া হয়। এটি সংস্থার দশম সম্মেলন। এর আগে ২০১৫ সালে নাইজারে নবম সম্মেলন অনুষ্ঠিত হয়।