ভারত-ইরান ৯ চুক্তি সই

আন্তর্জাতিক
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

ভারত-ইরান ৯ চুক্তি সই


চাবাহার বন্দর, বাণিজ্য, বিনিয়োগ ও প্রতিরক্ষাসহ ইরানের সঙ্গে ভারতের শনিবার ৯টি চুক্তি সই হয়েছে। এতে গুরুত্ব পেয়েছে বিদ্যুৎ, যোগাযোগ, সাংস্কৃতিক সম্পর্ক ও চিকিৎসা ক্ষেত্রে সহায়তার মতো বিষয়গুলো। ভিসানীতি সহজতর করতেও চুক্তি হয়েছে দুই দেশের।

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি তিন দিনের ভারত সফরে আসলে দুই দেশের মধ্যে এসব চুক্তি সই হয়। সফরের শেষ পর্বে শনিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে অভ্যর্থনা জানান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী মোদী।-খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।

চুক্তি সইয়ের পর ভারতের নরেন্দ্র মোদি বলেন, ভারত ও ইরানের সম্পর্ক আরও মজবুত হল। আমরা একে অন্যের সঙ্গে যোগাযোগ ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে চাই। আরও মজবুত করতে চাই সাংস্কৃতিক সম্পর্ককে। চাবাহার বন্দর তৈরি হওয়ার পর আফগানিস্তানের মতো একটি স্থলবেষ্টিত দেশের সামনে যোগাযোগ ও বাণিজ্য সম্পর্ক বাড়ানোর সুবর্ণ সুযোগ এসে গেল।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও সফররত ইরানি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন। পাকিস্তানকে এড়িয়ে ইরান ও আফগানিস্তানের সঙ্গে ভারতের ট্রানজিট রুট গড়তে চাবাহার বন্দরটি বেশি গুরুত্ব পেয়েছে।