ফোরজি: ৩৮৪৩ কোটি টাকার তরঙ্গ বিক্রি

তথ্যপ্রযুক্তি
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

ফোরজি: ৩৮৪৩ কোটি টাকার তরঙ্গ বিক্রি

অনলাইন ডেস্ক: দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালুর জন্য নিলামের মাধ্যমে ৩ হাজার ৮৪৩ কোটি টাকার তরঙ্গ বিক্রি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ১০ শতাংশ মূল্য সংযোজন করসহ (মূসক) এ তরঙ্গের দাম ৪ হাজার ২২৭ কোটি টাকা।

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক আজ মঙ্গলবার তরঙ্গের এ নিলামে অংশ নেয়। রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে এ নিলাম অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, মোবাইল ফোন অপারেটর, গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

নিলামে বাংলালিংক কিনেছে ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ ও গ্রামীণফোন কিনেছে ৫ মেগাহার্টজ। সব মিলিয়ে আজকের নিলামে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হয়েছে। নিলাম ছাড়াও তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতা থেকেও বিটিআরসির আয় হয়েছে ৯৪৬ কোটি টাকা। অর্থাৎ নিলাম ও প্রযুক্তি নিরপেক্ষতা সব মিলিয়ে বিটিআরসির আয় দাঁড়াচ্ছে ৫ হাজার ১৭৩ কোটি টাকা।

তিনটি ব্যান্ডের তরঙ্গ নিলামে তোলা হয়। এর মধ্যে ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের কোনো তরঙ্গ বিক্রি হয়নি। ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে বাংলালিংক ৫ দশমিক ৬ মেগাহার্টজ ও গ্রামীণফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়। ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডে শুধু ৫ মেগাহার্টজ তরঙ্গ কেনে বাংলালিংক। মূসক ছাড়া বাংলালিংকের কেনা তরঙ্গের দাম ২ হাজার ৫৫৯ কোটি টাকা। আর গ্রামীণফোনের কেনা তরঙ্গের দাম ১ হাজার ২৮৪ কোটি টাকা।
ফোরজির জন্য যথেষ্ট তরঙ্গ হাতে থাকায় রবি আজিয়াটা ও টেলিটক এ নিলামে অংশ নেয়নি।