হাতে লেখা চিঠিতে দ. কোরিয়ার প্রেসিডেন্টকে আমন্ত্রণ কিমের

আন্তর্জাতিক
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

হাতে লেখা চিঠিতে দ. কোরিয়ার প্রেসিডেন্টকে আমন্ত্রণ কিমের

অনলাইন ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা-ইনকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। যদি দক্ষিণের প্রেসিডেন্ট উত্তরে সফরে যান তাহলে সেটি হবে এক দশকের বেশি সময়ের মধ্যে দুই কোরিয়ার দুই রাষ্ট্রনেতার প্রথম কোনো বৈঠক।


মুন জ্যা-ইন বলেছেন, এটি হতে পারে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার টেবিলে ফিরতে তিনি উত্তর কোরিয়াকে উৎসাহিত করছেন।

পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়ে কিম জং উনের হাতে লেখা একটি চিঠি মুন জ্যা-ইনকে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতার বোন কিম ইয়ো-জং। শীতকালীন অলিম্পিক শুরুর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদে ঐতিহাসিক এক বৈঠকে কিম ইয়ো জং ওই চিঠি হস্তান্তর করেন।

১৯৫০ সালে কোরীয় যুদ্ধের পর এ প্রথম উত্তর কোরিয়ার প্রতীকী রাষ্ট্রপ্রধান হিসেবে কিমের বোনসহ এক প্রতিনিধি দল নিয়ে দক্ষিণে সফরে গেছেন কিম ইয়ং ন্যাম। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদে তারা তিন ঘণ্টাব্যাপী এক বৈঠক করেছেন। সেখানে উত্তর-দক্ষিণের প্রতিনিধিরা দুই কোরিয়ার ঐহিত্যবাহী বাধাকপির আচার ও সজু চালের পানীয় পান করেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদের এক মুখপাত্র বলেছেন, বৈঠকে উত্তর কোরিয়া সফরে মুনকে আমন্ত্রণ জানান কিমের বোন।

মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের টোকিও ব্যুরো প্রধান এক টুইটে বলেছেন, উত্তর কোরিয়ার নেতার বোন কিম ইয়ো-জং প্রাসাদে লেখা এক নোটে আশা প্রকাশ করে বলেছেন, অদূর ভবিষ্যতে পুনরেকত্রীকরণে ও সমৃদ্ধির জন্য কোরীয়দের হৃদয়ে আরো ঘনিষ্ঠ হবে পিয়ংইয়ং এবং সিউল।