সারা দেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী

জাতীয়
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

সারা দেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী

অনলাইন ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘিরে জনমনে আতঙ্ক, উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে। ফলে জরুরি কাজ ছাড়া কেউই ব্যক্তিগত গাড়ি নিয়ে বাসা থেকে বের হচ্ছেন না। সপ্তাহের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার রাস্তা ফাঁকা দেখা গেছে। রাস্তায় অফিসগামীদের ভিড় দেখা গেলেও নেই গণপরিবহন। রাজধানীর ধানমণ্ডি, তেজগাঁও, পান্থপথ, শাহবাগ, কারওয়ান বাজার, ফার্মগেট, মহাখালী, বনানী, কুড়িল, মিরপুরসহ পুরো ঢাকা একেবারেই ফাঁকা।

রাজধানীর মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। নগরজুড়ে টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। রায় ঘিরে ঢাকার প্রবেশমুখ, ঢাকার বিভিন্ন পয়েন্ট ও ঢাকায় আসার পথে মহাসড়কের বিভিন্ন স্থানে ব্যাপক পুলিশি তল্লাশি চালানো হচ্ছে। এমন আতঙ্কে সাধারণ মানুষ জরুরি প্রয়োজন ছাড়া রাস্তাঘাটে বের হচ্ছে না।

গাবতলী এবং সায়েদাবাদ টার্মিনালে ঢাকার বাইরের জেলা থেকে ছেড়ে আসা বাস পৌঁছলে পুলিশকে তল্লাশি চালাতে দেখা যায়। বিশেষ করে যাত্রাবাড়ী ফ্লাইওভারে ওঠার মুখে এবং যাত্রাবাড়ী মোড়ে দুটি স্থানে পুলিশ চেকপোস্টে যাত্রীদের নামিয়ে তল্লাশি করা হয়। এতে দূরপাল্লার বাসের যাত্রীরা ভোগান্তির শিকার হন।

অফিসে যেতে ৪০ মিনিট রাজধানীর পান্থপথে দাঁড়িয়ে থেকেও বাস পাননি আব্দুল আলিম। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, 'অতীতে রাজনৈতিক উত্তেজনাকর পরিস্থিতিতে কখনও বিরোধী দলের হরতাল, জ্বালাও-পোড়াওয়ে পরিবহন চলাচল বন্ধ হয়ে যানবাহনশূন্য থেকেছে রাজপথ। আবার কখনও সরকারের প্রশাসনের অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থায় রাজধানী ঢাকা সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়েছে। এবারও একই ধরনের পরিস্থিতি সৃষ্টি হলো।